অধ্যাপক ডাক্তার সামান্ত লাল সেনের জীবনী

ডাক্তার সামান্ত লাল সেন সম্পর্কে জেনে নিন

ডাক্তার সামান্ত লাল সেন তৎকালিন পূর্ববঙ্গ সিলেটের (বর্তমান) হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার নাগুড়া গ্রামে জন্মগ্রহণ করেন। পাঁচ ভাইবোন তাদের সামান্ত লাল সেনের।
জন্ম সামান্ত লাল সেন ১৯৪৯ সালের নভেম্বর মাসের ২৪ তারিখ জন্মগ্রহণ করেন। 
পিতার নাম জিতেন্দ্র লাল সেন, তিনি পেশায় ছিলেন একজন সরকারি চাকুরিজীবী। 



সামান্ত লাল সেনের পড়াশাশোনা
নাগুড়া ফার্ম উচ্চবিদ্যালয় থেকে প্রাথমিক পাস করেন।সেন্ট ফিলিস হাইস্কুল থেকে ১৯৬৪ সালে মাধ্যমিক পাস করেন। দিনাজপুর সুরেন্দ্রনাথ কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করার পর তিনি। 
১৯৭২-১৯৭৩ সালে চট্রগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন।
১৯৮০ সালে সামান্ত লাল সেন উচ্চ ডিগ্রীর জন্য বিদেশে পাড়ি দেন। প্রথমে তিনি অস্ট্রিয়ার ভিয়েনা থেকে ‘'ডিপ্লোমা ইন স্পেশালাইজড সার্জারি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে জার্মানি ও ইংল্যান্ড থেকে সার্জারিতে আর ও প্রশিক্ষণ নেন। 


বাংলাদেশে কর্মজীবন শুরু সামান্ত লাল সেন কর্মজীবন শুরু করেন নিজ উপজেলার বানিয়াচংয়ে ১৯৭৫ সালে। পরে তিনি ঢাকাই বদলি হয়ে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে যোগ দেন। ১৯৮২ সালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে  যোগদান করেন, ডা: শহিদউল্লাহর নেতৃত্বে ঢাকা মেডিকেলে ১৯৮৬ সালে বাংলাদেশে প্রথম বার্ন ইউনিট চালু হয়। তিনি বার্ন ইউনিট চালু করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ২০০৩ সালে বার্ন ও প্লাস্টিক সার্জারির জন্য সতন্ত্র একটি ইউনিট প্রতিষ্ঠা করা হয়। ডা: সামান্ত লাল সেন এই ইউনিটের প্রধান সম্বনয়ক ছিলেন।


পরবর্তীতে ২০১৯ সালের ৪ জুলাই শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়। এখান থেকে চিকিৎসা সেবা প্রধান করা হয়। ডা: সামান্ত লাল সেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট এর প্রধান সম্বনয়ক হিসেবে দ্বায়িত্ব পান। 


ব্যক্তিগত ও পারিবারিক জীবন   

ডাক্তার সামান্ত লাল সেন, (Dr samanta Lal Sen) রন্তা সেনের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের ঘরে একজন পুত্র সন্তান ও একজন কন্যা সন্তান রয়েছে। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪